ইউজার লগইন

শিবলী'এর ব্লগ

ফ্রী অ্যান্টিভাইরাস ক্লামউইন (ClamWin)

ক্লামউইন একটি ফ্রী ওপেন সোর্স অ্যান্টিভাইরাস প্রোগ্রাম যা মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের উপযোগী করে ডেভেলপ করা হয়েছে। এটি মাইক্রোসফট উইন্ডোজ ৯৮ / সেভেন / ভিস্তা / এক্সপি / ২০০০ / এমই / এবং মাইক্রোসফট উইন্ডোজ ২০০৩ ও ২০০৮ সার্ভার এ চলবে। এর রয়েছে সহজ এবং সুন্দর ইন্টারফেস যার মাধ্যমে সহজেই এটি পরিচালনা করা যায়। এর আপডেট সমূহ ইন্টারনেট থেকে স্বয়ংকৃতভাবে ডাউনলোড হয়।

নিন্মলিখিত লিঙ্ক হতে বিস্তারিত জানা যাবেঃ
http://www.lognotechnologies.com/forum/viewtopic.php?f=5&t=19

গ্রামীণ ব্যাংক এবং ডঃ মুহাম্মাদ ইউনুস

গ্রামীণ ব্যাংক
গ্রামীণ ব্যাংক ১৯৭৬ সালে ক্ষুদ্র পর্যায়ে চালু হয়। ১৯৮৩ সালে বাংলাদেশ গভর্নমেন্ট অনুমতি সাপেক্ষে ব্যাপক ভাবে চালু হয়। বর্তমানে প্রায় ২৫০০ শাখা রয়েছে এই ব্যাংকের। গ্রামীণ ব্যাংকের রয়েছে ২৪০০০ কর্মী। এই ব্যাংক ঋণ দিয়েছে প্রায় ৭ বিলিয়ন ইউএসডি। ৯৫% ভাগ গ্রাহকই নারী। উচ্চ সুধের হার গ্রামীণ ব্যাংকের কার্যক্রমকে বিতর্কিত করে।

অনেক বিতর্ক অনেক অপবাদ তারপরও পথ থেমে যায়নি গ্রামীণ ব্যাংকের ব্যাংকের পথ চলা। গ্রামীণ ব্যাংক ডঃ ইউনুসের হাত ধরে পার করেছে প্রায় ৩৫ টি বছর। গ্রামীণ জনগণের অনেক আশা অনেক হতাশার উৎস এই ব্যাংক। অনেকই এই ব্যাংকের ঋণ নিয়ে জীবনে উন্নতি করেছেন আবার ঋনের টাকা শোধ না করতে পেরে ঘরবারি/জমিজমা বিক্রি করে ঋনের টাকা শোধ করেছেন এমন মানুষ ও আছেন। দেশে বিদেশে অনেক সুনাম কুড়িয়েছে গ্রামীণ ব্যাংক। বিদেশী অনেক ব্যাংক গ্রামীণ ব্যাংক কে দেখে উৎসাহীও হয়েছে।

জয়ের আনন্দে বিষাদ

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয়ে রাস্তায় নেমে উল্লাসরত এক যুবক ট্রাকের ধাক্কায় নিহত হয়েছে। আহত হয়েছে আরো ১০ জন।

শনিবার প্রথম প্রহরে রাজধানীর বনানীতে এ দুর্ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছে। এছাড়া শাহবাগে বাসের ধাক্কায় আহত হয়েছে তিন জন।

নিহতের পরিচয় পাওয়া যায়নি। তার বয়স আনুমানিক ২৮ বছর। লাশ ঢাকা মেডিকেল কলেজ মর্গে রয়েছে।

শুক্রবার শ্বাসরুদ্ধকর খেলায় আয়ারল্যান্ডকে ২৭ রানে হারায় বাংলাদেশ। রাত সাড়ে ৯টার দিকে খেলা শেষ হওয়ার পরপরই বাঁধভাঙা উল্লাসে মাতে রাজধানী। অনেকেই মিছিল নিয়ে নামে রাস্তায়, যা চলে গভীর রাত পর্যন্ত।

এরই এক পর্যায়ে বনানী ও শাহবাগের দুর্ঘটনা ঘটে।

বাংলার বাঘ

১৯ই ফেব্রুয়ারী বাংলাদেশের খেলা দেখে খুবেই ভাল লেগেছে। আগে আশা করতাম বাংলাদেশ ভাল খেলবে আর এখন ভরসা করছি বাংলাদেশের ক্রিকেটার দের উপর। ভারত ভাল টিম তাদের রয়েছে অনেক অভিগ্যতা এবং প্রথম সারির বলার ও ব্যাটসম্যান । তাদের জন্য ৩৭০ করা খুব ১টি বিরাট কিছুনা। কিন্তু আমাদের ২৮৩ রান ভারতের বিপরিতে অনেক কিছু প্রমান করে। এখন আমাদের ব্যাটসম্যানরা অনেক চাপ নিয়েও ২৮৩ করতে পারে। তাই তাদের উপর আমার ভরসা আছে, আছে দোআ এবং আশা করি ১৬ কোটি বাঙালি বাংলার বাঘদের জন্য দোআ করবে যাতে তারা আরো ভাল করতে পারে।